ডিজিটাল মার্কেটিং কাজে আসছে না? - SJM POST

Breaking

https://www.bdshop.com/bm-100fx-condenser-microphone?aw_affiliate=eyJjYW1wYWlnbl9pZCI6IjciLCJ0cmFmZmljX3NvdXJjZSI6Im5vX3NvdXJjZSIsImFjY291bnRfaWQiOjE2ODc0fQ

Sunday, May 12, 2019

ডিজিটাল মার্কেটিং কাজে আসছে না?

Digital Marketing

ইদানীং অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর ফোরাম এ নিয়মিত যাওয়া আসা করে যা দেখলাম তা হল "কমপ্লেইন"। প্রায় অনেকের ই একটি কমন সমস্যা লিখতে দেখলাম আর তা হল ডিজিটাল মার্কেটিং করছি অনেকদিন ধরে কিন্তু কোন রেজাল্ট পাচ্ছি না! আমি কি তাহলে ভুল পথে পা বাড়িয়েছি নাকি এজেন্সি পরিবর্তন করব? আশা করি আজকের এই লিখাটি আপনাকে হতাশামুক্ত করবে।

ডিজিটাল মার্কেটিং আপনি শুরু করেছেন কিন্তু নিজেকে প্রশ্ন করুন আপনি এর সম্পর্কে কতটুকু জেনে শুরু করেছিলেন? আমি ধরে নিচ্ছি আপনি জেনেই শুরু করেছেন, কারন আজকাল ইন্টারনেটের সুফলে আমরা অনেকে তথ্য গুগল করে পেয়ে যাই কিন্তু এর আগে পরে কি আছে সেটা না ভেবেই কাজে লেগে যাই।

আপনার নিশ্চই মনে আছে যখন অফলাইনে মার্কেটিং এর অর্ধেক বাজেত খরচ করতেন তখন কত প্ল্যানিং এবং তথ্য নিয়ে তারপর মাঠে কাজ নিয়ে এগিয়ে পড়তেন। কিন্তু এখানে করেছেন ঠিক তার উল্টোটা। জী আপনি ভুল শুনেননি আমি বলেছি আপনি কোনভাবেই অফলাইন মার্কেটিং এর দক্ষতাকে ছোট করে দেখতে পারবেন না। আপনার শুরুর সেই ভুল যা হল আপনি সঠিক ভাবে গবেষণাগুলির বিশ্লেষণ নিয়ে যথেষ্ট চর্চা ও পর্যালোচনা করেননি যেটি ডিজিটাল মার্কেটিং এর জন্য সবচেয়ে অপরিহার্য বিষয়। কেউ হয়ত আপনাকে বলেছে এই কাজটি আজকাল এজেন্সি কিংবা কোন পেইড সফটওয়্যার করে দিবে আর আপনি সেই পথে হাঁটা দিলেন? হাঁ, আমি কোনভাবেই এজেন্সি কিংবা পেইড সফটওয়্যার এর বিপক্ষে না কিন্তু যা আপনি নিজে গবেষণা করে বের করলেন তা কেন আরেকজন বিশ্লেষণ করে আপনাকে পথ দেখাবে!!পথ আপনাকেই দেখতে হবে কিন্তু সেই পথের তথ্য আপনি অন্য কারোকাছে হেল্প কিংবা পেইড অয়েতে নিতে পারেন।

আপনি ভিত্তি নড়বড় নিয়ে যে প্ল্যানিং করে সামনে অগ্রসর হলেন আপনি কি আপনার প্ল্যানিং পর্যায় থেকে আপনার লক্ষ্যের দূরত্ব অনুধাবন কিংবা শর্টকাটে সেই দূরত্ব অতিক্রম করতে চেয়েছিলেন? আপনি কি জানতেন আপনার লক্ষ্য এবং সেখানে যেতে ডিজিটাল মার্কেটিং এ কিন্তু একটি সুত্র আছে। মেনেছেন সেই সূত্র নাকি চেয়ারে যে বসে আছে তার কয়েকটি অনলাইন সার্টিফিকেট এর উপর ভরসা করে ফেলেছিলেন বেশি!

এমনকি হয়েছিল যে আপনি সব সেটাআপ করে বসে ছিলেন যে কিছু একটা হয়ে যাবে নিজে নিজে! হাঁ হাঁ, অনেকেই এটা করে। অয়েবসাইট বানিয়ে বসে থাকে ভাবে ভিজিটর মনে হয় ঈশ্বর ব্যবস্থা করে দিবেন! আপনার যারা টার্গেটেটেড অডিয়েন্স তার কোথায় বেশি সময় কাটায় তা কি আপনি জানতেন ক্যাম্পেইন শুরুর আগে কিংবা আপনি কি জানতেন এত এট সোশ্যাল মিডিয়ার ভিড়ে আপনি এবং আপনার এড হারিয়ে যাচ্ছে নাতো নীরবে! কিছু একটা রিপোর্ট পেয়ে গেলেন আর তাতেই আস্থা রেখে আরো সামনে চলে গেলেন লক্ষ্য বদল কিংবা লক্ষ্য না জেনেই!

যাই হোক কি করেছেন আপনি সেটা জানেন কিন্তু কি করতে হবে সেটা জেনে নিন। 
ডিজিটাল মার্কেটিং শুরুর আগের প্রথম শর্ত হল আপনাকে নিয়মিত স্টাডি করতে হবে এই বিষয়ে। এখানে এত বেশি আপডেট হয় কখন কখন আপনি খেই হারিয়ে ফেলবেন কিন্তু হার মানা যাবে না। আপানার লক্ষ্য নির্ধারন এবং এই নিয়ে গবেষণা করে বিশ্লেষণ, চর্চা ও পর্যালোচনা চালিয়ে যতে হবে। ধৈর্য, পরিমিত লোকবল, সঠিক প্ল্যাটফর্ম, নিয়মিত আপডেট থাকা আপনাকে আপনার সঠিক পথে এগিয়ে নিবে।তাড়াহুড়া একমাত্র হুমকি আপনার সব প্ল্যান বাদ করার জন্য এছাড়া ার কোন ক্ষতিকর কিছু নাই। আপনার সময়, টাকা এবং সম্পুর্ন প্লান নষ্ট করার জন্য তাড়াহুড়া দায়ি। এস ই ও কি এবং এর সঠিক ব্যবহার জানতে হবে।

সবশেষে বলব সঠিক সময়ে সঠিক কাজ করুন। কথা বলুন, শিখুন, জানুন এবং সাহায্য নিন। আপনার লক্ষ্য আপানকেই সিকিউর করতে হবে।

No comments:

Post a Comment