অনলাইন এড ইন্ডাস্ট্রি কিভাবে কাজ করে - প্রথম অংশ। - SJM POST

Breaking

https://www.bdshop.com/bm-100fx-condenser-microphone?aw_affiliate=eyJjYW1wYWlnbl9pZCI6IjciLCJ0cmFmZmljX3NvdXJjZSI6Im5vX3NvdXJjZSIsImFjY291bnRfaWQiOjE2ODc0fQ

Tuesday, July 30, 2019

অনলাইন এড ইন্ডাস্ট্রি কিভাবে কাজ করে - প্রথম অংশ।

advertising, online ad industry, ads
অনলাইন এড ইন্ডাস্ট্রি কিভাবে কাজ করে - প্রথম অংশ।

অনলাইন এড ইন্ডাস্ট্রি কিভাবে কাজ করে, এই প্রশ্নের উত্তর দিব নতুন এই সিরিজে। প্রথম অংশে কিছু সাধারণ বিষয় আলোচনা করার চেষ্টা করব। সাথেই থাকুন।

প্রথমেই একটি বিষয় জানতে হবে তা হল, এই ইন্ডাস্ট্রিতে সবচেয়ে কারা কারা প্রধান ভূমিকা রাখে। নিচের ধাপ গুলো দেখে বুঝার চেষ্টা করুন।




এডভারটাইজার > এজেন্সি> নেটওয়ার্ক অথবা এক্সচেঞ্জ> পাবলিশার

সম্পূর্ণ বিষয়টাকে দুই ভাগে ভাগ করুন। একপাশে এডভারটাইজার যার পাশটাকে বলে ডিমান্ড সাইড আর অন্য পাশে পাবলিশার যার সাইডটাকে বলে সাপ্লাই সাইড। এডভারটাইজার বা বিজ্ঞাপনদাতা যার জন্য কাজ করে এজেন্সি আর পাবলিশার বা বিজ্ঞাপন যে দেখায় তার জন্য কাজ করে এড নেটয়ার্ক অথবা এক্সচেঞ্জ গুলো। 

এই এড নেটওয়ার্ক, এড এক্সচেঞ্জ, ডিমান্ড সাইড প্লাটফর্ম, সাপ্লাই সাইড প্লাটফর্ম, এডভারটাইজার এবং পাবলিশার টার্মগুলো আমার অন্য পোষ্ট থেকে ক্লিয়ার হয়ে নিন। অথবা গুগল করলে আরো বিস্তারিত জানতে পারবেন। আমি এখানে বিস্তারিত এদের সম্পর্কে আলোচনা করছি না কারন আমার এই আর্টিকেল টার্ম নিয়ে না।

আমরা কিছু ব্যাসিক বিষয় জানি যে, কেন একটি প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিতে হয়। আসলে বিজ্ঞাপন যখন বিভিন্ন অনলাইন প্লাটফর্ম এ দেখানো হয় তখন অনেক কিছুর সম্মিলিত প্রয়াস লাগে। আপনি ফেসবুক, ইউটিউব কিংবা কোন অনলাইন নিউজ পেপার অনেক পন্যের বিজ্ঞাপন দেখেন, এর পেছনে যে কাজ গুলো করতে হয় আমি তাই এ আলোচনা করব।

এইবার আসি মূল কথায়। কি নিয়ে এখানে মূলত বিজনেসটা হয় কিংবা সহজ কথায় প্রোডাক্টটা কি আসলে। খুব সহজে যদি বলি তা হল, ইনভেন্টরিই হচ্ছে এখানে আসল প্রডাক্ট। এডভারটাইজিং ইনভেন্টরিই মূলত ট্রেড হয় এখানে। কেউ কেউ আবার এই এডভারটাইজিং ইনভেন্টরিকে একমাত্র ট্রেড করার বিষয়ে দ্বিমত পোষণ করেন। তবে আমি মনে করি এটাই একমাত্র ট্রেড হয় এখানে।

এডভারটাইজিং ইনভেন্টরি বুঝতে সমস্যা হলে, এভাবে চিন্তা করতে পারেন যে এটি হচ্ছে একটি বিজ্ঞাপন যখন আপনি দেখেন কোন মাধ্যমে তখন সেখানে একটি ইম্প্রেশন অথবা ভিউ হয়। যেখানে বিজ্ঞাপনটি দেখছেন সেটা একটা ইনভেন্টরি। এই ইনভেন্টরি কিন্তু একজন পাবলিশার ক্রিয়েট করে। এখন দেখেন একজন পাবলিশার একটি ব্লগ, অয়েবসাইট, এপ্স, সফটওয়্যার কিংবা বিজ্ঞাপন দেখানোর মত একটা কিছু বানিয়ে সেখানে বিজ্ঞাপন বিক্রি করার জায়গা করে। আর বিজ্ঞাপনদাতা সেই জায়গাটি ব্যবহার করে। এই যে জায়গাটিতে বিজ্ঞাপন দেখানো হয় এবং সে জায়গা বিজ্ঞাপন আসে, বিজ্ঞাপন এর জন্য সেই জায়গা ব্যবহার করতে অর্থ প্রদান করতে হয়। বিজ্ঞাপন দাতা বিজ্ঞাপন দেয় এবং পাবলিশার তার জায়গা বিক্রি করে বিজ্ঞাপন দেখানোর জন্য কিন্তু এর মাঝে বাদবাকি কাজ কিন্তু এজন্সি এবং এড নেটয়ার্ক ই করে থাকে।

মজার বিষয় হল, বিজ্ঞাপন এর জায়গা খালি আছে বলে পাবলিশার বিজ্ঞাপনদাতাকে জানায় এবং বিজ্ঞাপনদাতা সেখানে যে বিজ্ঞাপনটি পাঠায় সেটা কিন্তু মিলিসেকেন্ড এর কম সময়ে হয়ে থাকে। তার মানে হল এত কাজ মিলিসেকেন্ডে করতে হয়!! ভাবতেই মজা লাগে। তাহলেই বুঝতে পারছেন কি আসলে বিক্রি হয় এখানে এবং কারা কারা এর পেছনে কাজ করে। এইবার আসুন সেই কারা কার যারা আছে তাদের নিয়ে সামান্য একটু জেনে নেই। পরবর্তিতে যখন একটু বিস্তারিত আলচনায় যাব তখন এগুলো কাজে দিবে।

পাবলিশার হল সে যে একটি সাইট, গেইম, সফটওয়্যার অথবা বিজ্ঞাপন দেখানোর জন্য জায়গা বানায়। তার কাজ হল একটি পাবলিশিং প্লেস বানানো যেখানে এড ইনভেন্ট্রি সে ক্রিয়েট করবে যেটা সে বিজ্ঞাপনদাতার নিকট বিক্রি করবে। তার কাজ হল ইনকাম করা। সে যেমন বিজ্ঞাপনদাতা খুজে বের করে, বিজ্ঞাপনদাতাও তাকে খুজে বের করে।কোন কোন পাবলিশার এর সেলস টিম থাকে যারা বিজ্ঞাপনদাতার সাথে সরাসরি কাজ করে।যদিও ছোট পাবলিশার এর দারা সেলস টিম রাখা সম্ভব হয় না।
এড নেটয়ার্ক হল পাবলিশার ইনভেন্টরি যারা বিজ্ঞাপনদাতার নিকট বিক্রি করে। এড নেটওয়ার্ক এর কাছে অনেক পাবলিশার থাকে এবং সে বিজ্ঞাপনদাতা কিংবা এজেন্সির কাছে তাদের ইনভেন্টরি বিক্রি করে। এখানে একটি জানার বিষয় হল, এড নেটওয়ার্ক কিন্তু সেই ইনভেন্টরিগুলোই বিক্রি করে যেগুলো পাবলিশার  নিজে বিক্রি করতে পারছে না। বিস্তারিত লিখতে গেলে অনেক লিখা হয়ে যাবে যা এক আর্টিকেলে বলা সম্ভব না।

মোটামুটি জানতে পারলাম যে কারা কারা জড়িত এই অনলাইন এ বিজ্ঞাপন এর ক্ষত্রে। যদিও খুব একটা বিস্তারিত বলিনি আমি কারন আমার এই সিরিজের মূল উদ্দ্যেশ্য হল কিভাবে কাজ করে এই ইন্ডাস্ট্রি তা নিয়ে লেখা। সুতরাং পরের পার্ট গুলোতে আমরা বিস্তারিত আলোচনা করব।
নিয়মিত চোখ রাখুন পরের পর্বের জন্য। ভালো থাকুন সবাই।

No comments:

Post a Comment