CRM(Client Relationship Management), এটি একটি মার্কেটিং পদ্ধতি যেখানে ক্লায়েন্ট হ্যান্ডেল করা এবং ক্লায়েন্টকে প্রভাবিত করা হয়। এর মধ্যে ম্যনেজম্যান্ট, প্রশাসন এবং নতুন, পুরাতন, সম্ভাবনাময় ক্লায়েন্ট ও অন্তর্ভুক্ত।
CRM এর মাধ্যমে সরাসরি ক্লায়েন্ট কমিউনিকেশন হয় নিউজলেটার, এলার্ট, এসএমএস, পুশ নোটিফিকেশন ইত্যাদি দিয়ে।
CRM এর মাধ্যমে সরাসরি ক্লায়েন্ট কমিউনিকেশন হয় নিউজলেটার, এলার্ট, এসএমএস, পুশ নোটিফিকেশন ইত্যাদি দিয়ে।
CRM এর মাধ্যমে নিজের তৈরি কমিউনিকেশন মাধ্যম ব্যবহার করা হয়, এজন্য যখনই CRM ব্যবহার করা হয়, তখনই একটি সুসম্পর্কের বিষয় উঠে আসে। এ ধরণের সম্পর্ক যখন চলতে থাকে ক্লায়েন্ট এর সাথে, এটা একদিক থেকে যেমন মার্কেটারের পথ চলা নিরাপদ করে অন্যদিক থেকে ক্লায়েন্টও একটি বিশ্বাসযোগ্য মাধ্যম পায় বলে মনে করে।
CRM এ ব্যক্তি বিশেষ বিবেচনা করে কন্টেন্ট বানানো হয়। সমস্যা হচ্ছে সাধারণত নির্দিস্ট গ্রাহক তার ব্যক্তিগত পছন্দের ব্যাপারে কাউকে এক্সেস দিতে চায় না। আপনি অনেক সময় হয়ত অনেক আকর্ষনীয় কন্টেন্ট বানিয়েছেন, কিন্তু সেটা আপনার নির্দিষ্ট গ্রাহক এর জীবনে প্রয়োগ করাটা তার অনুমতির উপর নির্ভর করছে যা সবসময় নাও পাওয়া যেতে পারে।
দেখা যাবে কন্টেন্ট এর কারনে স্প্যাম হিসেবেই আপনার মার্কেটিং এর এই হাতিয়ারকে ফ্ল্যাগ করে দিবে!! অথবা ছোট্ট কাজের জন্য বেশী খরচ হয়ে যাবে। তাই CRM এ সুবিধা অসুবিধা হিসেব করেই সামনে এগুতে হবে।
No comments:
Post a Comment