3rd Party Ad Serving ৩য় পক্ষ দ্বারা এড সার্ভ করা
প্রথমে আমরা সারভিং বিষয়টি যদি বুঝি তাহলে এই বিষয়টি অনেকটাই ক্লিয়ার হয়ে যাবে আমাদের কাছে। সারভিং মানে হচ্ছে সঠিক সময়ে এডভারটাইজার এর দেয়া ক্রিয়েটিভ সঠিক পন্থায়, এবং ১০০% কন্ট্রোল করে সেটাকে পাবলিশার এর পেজ এ পৌঁছানো।
এখন পুরো বিষয়টি এই দাঁড়াল যে তৃতীয় কোন পক্ষ যখন একজন এডভারটাইজার এর এডটিকে সঠিক সময়ে সঠিক জায়গায় পৌঁছায় সেটাকে আমরা 3rd Party Ad Serving বলতে পারি।
এই থার্ড পার্টির অনেক গুলো কাজ থাকে, যেমন ক্যাম্পেইন দেখাশুনা, পর্যবেক্ষন, এড সার্ভ করা, ইম্প্রেশন ট্র্যাক করা এবং এই এড এর পারফর্মেন্স পর্যবেক্ষন করা ছাড়াও ছোট বড় আরও অনেক দায়িত্ব রয়েছে।
এটাকে একটি টেকনোলজিও ভাবা যায়, যা মূলত একটি এড সার্ভ করে পাবলিশার এর সাইটে। এক্ষেত্রে কিছু বিষয় যেমন, টারগেটেড অডিয়েন্স এর নিকট এড পাঠানো, এবং বেস্ট ডেলিভারি দেখানো কাজগুলোও এদেরই করতে হয়।
3rd Party Ad Serving এর ক্ষেত্রে ক্রিয়েটিভ গুলো সাধারণত 3rd Party Server এ হোস্ট করা থাকে। পাবলিশার এড সার্ভার এ একটি 3rd Party Tag থাকে যেটা রিডিরেক্ট(redirect) হয়ে 3rd Party Ad Server এ যায় ক্রিয়েটিভ দেখানোর জন্য। এই থার্ড পার্টি এড বা ক্রিয়েটিভ tag গুলো সাধারণত Iframeঅথবা Javascript tag ই হয়ে থাকে যেগুলো পাবলিশার অথবা কোন নেটওয়ার্ক সার্ভারে প্লেস করা হয়।
No comments:
Post a Comment