Data: #1st, #2nd and 3rd Party - SJM POST

Breaking

Wednesday, May 23, 2018

Data: #1st, #2nd and 3rd Party

Data: #1st, #2nd, and #3rd Party
Data: #1st, #2nd and 3rd Party


1st party data:-

1st party data হল সে ডেটাগুলো যেগুলো কোন ব্র্যান্ড নিজে কালেক্ট করে। যে ডেটাগুলোর মালিক সে নিজে।
বিভিন্ন ব্র্যান্ড তাদের ওয়েবসাইট এ যারা সাবস্ক্রাইবার আছে তাদের কার্যক্রম গুলো ট্র্যাক করে এবং পরে এই ডেটা গুলো আবার রিটার্গেটিং করার কাজে ব্যবহার করে। ১ম পার্টি ডেটা গুলো সবসময় জেনুইন এবং অনেক বেশি রিলেভেন্ট হয়।
কোন ইউজার এর অনলাইন ট্রানজেকশন,ওয়েবসাইট অথবা কোন এপ্স এর অনলাইন একটিভিটিস, CRM ডেটা, সাবস্ক্রিপসন এবং মেম্বারশিপ ডেটা, Social ডেটা ইত্যাদিকে ধরা হয় 1st party data হিসেবে।

2nd party data:-

একটি কোম্পানির 1st party data যখন আরেকটি কোম্পানি কোন পার্টনারশিপ অথবা চুক্তির মাধ্যমে ব্যবহার করে তখন এই ডেটাগুলোকে  2nd party data বলা হয়। এই ডেটা গুলো সাধারণত যার সাথে পার্টনারশিপ অথবা চুক্তি আছে তাকেই দেয়া হয়, এর মানে হল এই ডেটা গুলো তেমন বড় আকারে বিক্রি করা হয় না।

যেমনঃ- একটি মর্টগেজ কোম্পানি যখন তাদের কাছ থেকে প্রথমবার বাড়ি কিনছে এমন ক্রেতাদের তথ্য জমা করে তাহলে এই ডেটা প্রথম পার্টি ডেটা।
এখন এই মর্টগেজ কোম্পানি যদি এই ডেটাতে একটি ফার্নিচার কোম্পানিকে এক্সেস দেয় তাহলে এই ডেটাগুলো ফার্নিচার কোম্পানির জন্য দ্বিতীয় পার্টি ডেটা হয়।
 আবার কোন ক্রেডিট কার্ড কোম্পানি যখন কোন এয়ারলাইন্স কোম্পানির কাছ থেকে ডেটা কিনে কার্ড টার্গেট এর কাজে লাগায়।

3rd Party data:-

3rd Party data paid অনলাইন অথবা অফলাইন হয়। এই ডেটা গুলো এডভারটাইজার এর কাছে বিক্রি করে বিভিন্ন ডেটা প্রোবাইডার কোম্পানি। এডভারটাইজার এই ডাটাগুলো সাধারণত Insight, Targeting, Measurement করার কাজে লাগায়।
উদাহরণ হিসেবে বলা যায়, বাটা কোম্পানি যদি চায় তাদের ষ্টোর এর ভিজিট বাড়াতে তাহলে সে এই থার্ড পার্টি ডেটা গুলো ব্যবহার করে জুতা ক্রেতাদের টার্গেট করার জন্য, অবশ্যই এই জুতা ক্রেতাগুলোর তথ্য আসে বিভিন্ন ই-কমার্স সাইট, ফ্যাশন সাইট থেকে। 

No comments:

Post a Comment