ডিজিটাল মার্কেটিং কি? - SJM POST

Breaking

https://www.bdshop.com/bm-100fx-condenser-microphone?aw_affiliate=eyJjYW1wYWlnbl9pZCI6IjciLCJ0cmFmZmljX3NvdXJjZSI6Im5vX3NvdXJjZSIsImFjY291bnRfaWQiOjE2ODc0fQ

Tuesday, April 16, 2019

ডিজিটাল মার্কেটিং কি?



মার্কেটিং কি?
মার্কেটিং নিয়ে অনেক বিজ্ঞজনরা বিভিন্ন সময় অনেক রকম সংজ্ঞা দিয়ে গেছেন।
যদিও সকল সংজ্ঞার মেসেজ একটাই। সহজ ভাষায় বলতে গেলে, মার্কেটিং হল আপনার কোন পণ্য, ব্র্যান্ড অথবা সেবাকে প্রচার বা প্রসার করা।

কিভাবেঃ-?
এক বা একাধিক ইলেকট্রনিক মিডিয়া। যেমনঃ- ইন্টারনেট, ই-মেইল, মোবাইল কিংবা এসএমএস ইত্যাদি। ডিজিটাল মার্কেটিং আসলে অনেক বড় একটি বিষয়।
সহজ কথায় যদি বলা হয়, তাহলে বলতে হয় আপনার কোম্পানির জন্য অনলাইনে মার্কেটিং করার সকল পদ্ধতিগুলোকে ডিজিটাল মার্কেটিং বলা যেতে পারে অথবা ডিজিটাল মিডিয়াম ব্যবহার করে আপনার পণ্যের বা সেবার মার্কেটিং করাই ডিজিটাল মার্কেটিং।

এ ছারাও অনেক অনেক ভাবে ডিজিটাল মার্কেটিংকে সংজ্ঞায়িত করেছে।
HubSpot এর মতে"Digital marketing is an umbrella term for all of your company's online marketing efforts"

মার্কেটিং কেন করা হয় সেটা আমরা সবাই জানি। যেকোন ব্যবসার প্রচার ও প্রসার এর জন্য বর্তমানে ডিজিটাল চ্যানেল গুলো ব্যবহার করা হয়। এ ডিজিটাল চ্যানেলগুলো যেমন  Google search, social media, email, online advertising, websites ইত্যাদি ব্যবহার করে আপনার নিয়মিত অথবা নতুন ভোক্তার কাছে খুব সহজেই পৌঁছে যেতে পারেন।

অফলাইনে মার্কেটিং বা সচরাচর মার্কেটিং বলতে আমরা যা দেখি তা দিন দিন গুরুত্ব হারাচ্ছে। এর প্রধান কারন হচ্ছে আপনি যাকে টারগেট করে আপনার পণ্য বা সেবার মার্কেটিং করতে চাচ্ছেন সে দিনের একটা বড় সময় অনলাইনে কাটাচ্ছে। এছাড়াও ডিজিটাল মার্কেটিং কেন দিন দিন এত জনপ্রিয় হচ্ছে তার পেছনে আরও অনেক কারণ আছে যা আমরা পরে আলোচনা করব।

শুধু এটুকু বুঝুন যে যখন আমরা পত্রিকায় কোন পণ্যের বিজ্ঞাপন দেখি, তখন কিন্তু বিজ্ঞাপন দাতার এই ক্ষমতা থাকে না যে সে বিজ্ঞাপনটি শুধু আপনাকে দেখাবে।কিন্তু অনলাইনে এটা সম্ভব।তাহলে যে বিজ্ঞাপনটির টার্গেট অডিয়েন্স শুধু আপনি(আপনার বয়সের সবাই), সে বিজ্ঞাপনটি পত্রিকায় দিলে কিন্তু সব বয়সের মানুষজনই দেখছে। আবার বিজ্ঞাপনটি দেখার পর তার কোন প্রতিক্রিয়া আপনি রেকর্ড করতে পারছেন না বা কে দেখল আর কে দেখল তার ও কোন রিয়েল টাইম হিসেব আপনার কাছে নাই!

ডিজিটাল মার্কেটিং অনেকগুল সুবিধা আছে যেমনঃ চাইলেই সঠিক সময়ে সঠিক জায়গায় নির্দিষ্ট গ্রাহক কাছে পৌঁছানো, বিভিন্ন বিজ্ঞাপন দেওয়ার পর তার সঠিক ফিডব্যক, প্রয়োজনীয় ডাটা, মার্কেটিং করার ফলে তার ইম্প্যক্ট বিজনেসে কেমন, কে কে দেখল, কত সময় ধরে দেখল এবং দেখার পর কে কে গ্রহণ করল এই ধরনের অনেক তথ্য জানা যায়।

আগের মিডিয়া - Traditional Media –
television,
radio,
newspapers,
magazines,
newsletters,
tax press and
other print publications.
আপনার ব্যবসার জন্য কোন ডিজিটাল মিডিয়াম সবচেয়ে উপযোগী তা জানতে হলে পরবর্তি পোস্ট গুলো ভালভাবে পড়ার অনুরোধ রইল।

No comments:

Post a Comment