আপনার চলমান ব্যবসাটির প্রচার বা প্রসার এর জন্য যদি অনলাইন এর সাহায্য নিতে চান তাহলে নিচের বিষয় গুলো দেখে নিন। আপনি যদি ভেবে থাকেন এই মুহুর্তে আপনার ব্যবসাকে আরেকটি নতুন লেভেল এ নিয়ে যাবেন তাহলে নিচের কাজগুলো সম্পুর্ন করুন আগে। এর ফলাফলের ভিত্তিতে আপনি আপনার ব্যবসার এই মুহুর্তের অনলাইন অবস্থান দেখতে পারবেন।
১. আপনার ব্যবসাটিকে সার্চ ইঞ্জিনে খুঁজুন। গুগল অথবা ইয়াহু তে দেখে নিন আপনার ব্যবসাটির অবস্থান কত নাম্বারে এবং কত নাম্বার পেইজ এ। লিখে রাখুন কি কি ইনফরমেশন দেখাচ্ছে।
২. আপনি যে সার্চ রেজাল্ট পেলেন, সেটার লিঙ্ক কি আপনার ওয়েবসাইট এর নাকি অন্য কোন ডিজিটাল চ্যানেল এর দেখাচ্ছে। এখানে ডিজিটাল চ্যানেল বলতে বুঝানো হচ্ছে সার্চ এড, সোশ্যাল মিডিয়া অথবা লোকাল লিস্টিং।
৩. এখন একটি নোট করে ফেলুন আপনি নিজে নিজে, এই মুহুর্তে আপনার বিজনেস মার্কেটিং এর অবস্থা কেমন। আপনি আর কি কি করতে পারেন, মানে আপনার আর কি কি করার মত আছে। যেমন এস ই ও, অথবা লোকাল লিস্টিং বাকি থাকতে পারে।
প্রাথমিক অবস্থায় এই নোট আপনাকে সাহায্য করবে বর্তমানে আপানর অবস্থান জানা এবং কি কি করতে হবে তার জন্য একটি পুর্ব প্রস্তুতি নিতে।
আমার ব্লগ এ ডিজিটাল মার্কেটিং যে সেকশনটি আছে সেখানে আমি ৭ টা ধাপ এর কথা বলেছিলাম যে কোন কোম্পানির প্রথমিক এবং পুর্ন ডিজিটাল মার্কেটিং সাফল্য কিভাবে আনবেন এই সাত ধাপ দিয়ে। সেখানে বলেছিলাম ইন্টারনাল এবং এক্সটারনাল এনালাইসিস এর কথা, আর এই চলমান অবস্থা দেখাও কিন্তু সেটির অভ্যন্তরেই পরে। সুতরাং যে কোন ব্যবসা আপনি যখন অনলাইনে প্রথম নিয়ে আসবেন আপনাকে কিন্তু একটি স্ট্রেটেজিক এনালাইসিস করে নিতে হবে।
No comments:
Post a Comment