যে কোন ব্যবসা অনলাইনে নেওয়া এখন অনেক সহজ ব্যাপার কিন্তু আপনি হয়তো জানেন না যে আপনার ভুল লক্ষ্যের কারণে আপনার এই সময় এবং অর্থ দুটোই নষ্ট হতে যাচ্ছে। তাই যে কোন ব্যবসাকে অনলাইনে নেওয়ার আগে আপানর গোল সম্পর্কে সঠিক ধারণা রাখুন। মনে রাখবেন, চাইলেই অনলাইনে সব করা যায় না, আর সব করতে হলে আপনাকে সব করার মত সময়, অর্থ, এবং সঠিক দিকনির্দেশনা সঠিক সময়ে প্রয়োগ করতে হবে।
আজকের এই আলোচনায় আমি আপনার অনলাইন লক্ষ্য নির্ধারন করার ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখবেন তার একটা ছোট ধারণা দিতে চেষ্টা করব।
সকল ব্যবসার লক্ষ্য এক নয়। যখনি আপনি সিদ্ধান্ত নিলেন আপনি আপনার ব্যবসাকে অনলাইন এ পরিচিত করবেন তখনি এর সাথে সম্পৃক্ত লক্ষ্যগুলোর তালিকা তৈরি করুন। পরিষ্কার ভাবে বুঝতে চেষ্টা করুন আসলে আপনি অনলাইন থেকে কি সুবিধা নিতে চাচ্ছেন।
অনলাইনে অনেক পথ আছে একটি ব্যবসাকে প্রসার এবং প্রচার করার জন্য। এছাড়াও অনলাইন আপনাকে অনেক দিক দিয়ে সাহায্য করবে যেমনঃ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করে একটি ব্রান্ডের সাথে একটি রিলেশনশিপ তৈরি করা, অনলাইনে প্রডাক্ট বিক্রি, নতুন কাস্টমার খুজে পাওয়া বা বর্তমান কাস্টমারদের ধরে রাখা ইত্যাদি।
আপনি যদি নিজেকে জিজ্ঞেস করে কেন আমার ব্যবসা অনলাইনে নিয়ে যাব, তাহলে আপানর লক্ষ্য সম্পর্কে একটি ভাল ধারনা পাবেন। কেউ আপনার সার্ভিস পাওয়ার আগে যদি আপনার সম্পর্কে ভাল করে জানে তাহলে বিষয়টা আপানার কাস্টমার এবং আপনি দুজনের জন্যই সুবিধাজনক।
বিজনেস লিস্টিং একটি ভাল উপায়। যখন কোন গ্রাহক আপনার সার্ভিস সম্পর্কিত কিছু সার্চ দিবে তাহলে আপনার বিজনেস তার কাছে দেখাবে। অথবা একটি ভাল এবং ইন্টারেক্টিভ ওয়েবসাইট আপনার ব্যবসাকে কাঙ্ক্ষিত গ্রাহকদের কাছে তুলে ধরবে আপনার বিভিন্ন তথ্য যেমন, ব্যবসার ওপেনিং আওয়ার, লোকেশন, পন্যের দাম অথবা আপানর কোন নির্দিস্ট সার্ভিস।
সোশ্যাল মিডিয়া দিয়ে চাইলেই বিভিন্ন ছবি অথবা ভিডিও শেয়ার করতে পারেন আপনার প্রতিদিনের কাজের অথবা কোন স্পেশাল অফার এর। সোশ্যাল মিডিয়া আপানকে আপানর কাস্টমারদের সাথে একটি ভাল রিলেশন তৈরি করতে ভাল ভুমিকা রাখে।
তাহলে এখন সহজেই বুঝতে পারছেন আপনি আপনার লক্ষ্য নির্ধারন করে প্রয়োজনীয় যে কোন একটি সুবিধা গ্রহণ করতে পারেন। এরপর যখন অনলাইনে আপনার একটি পরিচিতি হবে তখন আপনি চাইলেই আপনার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন। একটি বিষয় এখানে মাথায় রাখতে হবে যে কোন অনলাইন লক্ষ্য যে কোন সময় পরিবর্তনের একটি সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে। এই সিদ্ধান্ত গুলোর পরিবর্তন আনতে হবে রেজাল্ট দেখে।
ধরুন আপনার লক্ষ্য হল কাস্টমারকে আপানার ব্যবসা সম্পর্কে জানানো।এখন আপনি আপনার লক্ষ্য অনুযায়ী সোশ্যাল মিডিয়া নির্ধারন করলেন। এখন আপনাকে প্রতিদিন আপানার রেজাল্ট দেখতে হবে, কোথায় আপানার উন্নতি করা লাগবে অথবা অন্য কোন সোশ্যাল মিডিয়া ছাড়া অন্য কোন সুবিধা গ্রহণ করা লাগবে কিনা! ইত্যাদি। এই বিষয়টিকে Analytical বলা হয়। এই Analytical আপনার অনলাইন এ আসা এবং এখানে টিকে থাকার জন্য যা যা প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেগুলো নিতে আপানকে সাহায্য করবে।
No comments:
Post a Comment